সাইমুম সিরিজ  বনাম মাসুদ রানা সিরিজ

মাসুদ রানা সিরিজ বনাম সাইমুম সিরিজ
মাসুদ রানা সিরিজ বনাম সাইমুম সিরিজ


বই রিভিউঃ
কাজী আনওয়ার হুসাইন সাহেবের অনন্য কীর্তি মাসুদ রানা সিরিজ আর শ্রদ্ধেয় আবুল আসাদ স্যারের দুর্লভ গ্রন্থায়ন হচ্ছে সাইমুম সিরিজ। সাইমুম সিরিজের ১ থেকে ৬২ পর্যন্ত পড়েছি আর মাসুদ রানার ১ থেকে ৪০০ খন্ড পর্যন্ত পড়ার সৌভাগ্য আমার হয়েছে। যেহেতু উভয় সিরিজ কমবেশি পড়েছি সেহেতু উভয় সিরিজের ভালো খারাপ দিক আমার জানা। উভয় সিরিজের মধ্যে আমার কাছে বেটার সাইমুম সিরিজ। কেন? রিভিউর শেষ পর্যন্ত চোখ রাখুন, উত্তর খুজে পাবেন।

সাইমুম সিরিজঃ
ইসলামিক দৃষ্টিকোণ থেকে লেখা সিরিজটার প্রতিটি খন্ড চমৎকার, অসাধারণ শব্দচয়ন, অপুর্ব বাক্যগাথুনি। বিশেষত অন্যান্য ইসলামিক উপন্যাস থেকে সম্পুর্ণ ভিন্ন। অন্যান্য উপন্যাসের রুমান্টিক দৃশ্যগুলো সহজ সাবলিলতার সাথে উপস্থাপন করা হয় আর সাইমুমে সহজতার পাশাপাশি থ্রীলিং, সাসপেনশন, আবেগ-অনুভতির অপুর্ব মিশ্রন। ইসলামের ইতিহাস সুনিপুন হাতে সাজানো হয়েছে। ইসলামিক কালচার, ইসলামিক আইন-কানুন, জায়েজ নাজায়েয, ইসলামের দৃষ্টিতে নারী-পুরুষ একে অপরের সাথে কেমন আচরণ ব্যবহার করবে তা ঘটনার ধারাবাহিকতায় সাইমুমে বিস্তর বর্ণনা করা হয়েছে। একজন পাঠক বই পড়ে শুধু ইঞ্জয় করার জন্য কিন্তু সাইমুমের পাঠক ইঞ্জয়ের পাশাপাশি ইসলামিক মূল্যবোধ,জিহাদ-ত্যাগ, দানশীলতা, মানুষত্ব-মানবিকতা, ইসলামিক শিক্ষা ও জীবন চলার পাথেয় শিখতে পারে। আমার আশ্চর্য হচ্ছে, বর্তমান ডিজিটাল সমাজে ইসলামকেও আবুল আসাদ সাহেব ডিজিটাল হিসেবে প্রকাশ করেছেন। কিন্তু এই ডিজিটালয়নে ইসলাম থেকে বিচ্যুত হয়ে কোন কিছু সাইমুমে লিখেন নি, বরং ডিজিটালের সাথে ডিজিটাল করেছেন ইসলামিক মৌলিক বিষয়াবলি ঠিক রেখে। আমি একজন কওমী এডুকেডেট, আমার চোখেও এমন কোন বিষয় বা কথা সাইমুমে ধরা পড়ে নি যা ইসলামের সাথে সামঞ্জস্য নয়। আফটার অল সাইমুম সিরিজ যেন মনে হয় ইসলাম শিক্ষার কোন ধর্মীয় বই।

বইয়ের প্লটঃ
ককেশাস থেকে কমুনিষ্টদের অত্যাচারে জর্জরিত মুসলমানরা বাধ্য হয়ে দেশ ছাড়তে বাধ্য হয়। পথে জঙ্গি বিমান হামলায় প্রায় অর্ধেক মুসলমান মারা যায়, মৃতদের দলে সাইমুম নায়ক আহমদ মুসার মা-বাবা ভাই বোন ও শামিল ছিল। আহমদ মুসা প্রাপ্ত বয়স্ক হয়ে ফিলিস্তিন রক্ষার দায়িত্ব গ্রহন করেন। গড়ে তুলেন সাইমুম ইউনিট। নেতা হন আহমদ মুসা, ইহুদি থেকে ফিলিস্তিন চিনিয়ে নেন। এখান থেকে শুরু আহমদ মুসার বিজয় মিশন। মাজলুম মুসলমানদের ডাকে তিনি পারি দেন প্রাচ্য থেকে প্রাশ্চাত্য, উত্তর থেকে দক্ষিন, চীন, আফ্রিকা, আমেরিকা, নাইজেরিয়া, বলকান, কঙ্গো প্রমুখ রাষ্ট্রে, মাজলুম মুসলমানদের সাহায্যে করেন, ভয়ংকর শত্রু রেড ড্রাগন, ওকোয়া ইত্যাদির মুকাবেলা করেন, বহুবার শত্রুর হাতে বন্ধি হন, বন্ধিত্ব থেকে নিজেকে মুক্ত করে এগিয়ে যান অন্য অভিযানে। কথিত আছে, স্বাধীন আহমদ মুসা যেমন সাহসি, বন্ধি আহমদ মুসাও তেমন শিকারী।

Download Saimum Series (1-62)

মাসুদ রানা সিরিজঃ
অনেকটা বোল্ড সিরিজ বলতে পারেন। থ্রীলিং একশনে ভরপুর৷ রোমাঞ্চকর একশন, সাসপেনশন আর বুদ্ধির খেলা হচ্ছে মাসুদ রানা সিরিজ। ১৮+ দৃশ্য অনেক, ইসলামিক কোন মূল্যবোধ নেই সিরিজে। সিরিজ লেখনি অনেক সুন্দর সাবলিল, কিন্তু সাহিত্যের ছুয়া নেই। শব্দের গাতুনি, বাক্য বিন্যাস অন্যান্য বইয়ের মত সাবলিল, আমরা যেভাবে লিখি ঠিক তেমন। কিছু কিছু ডায়লগ শিক্ষনীয়, কিন্তু অনেক ডায়লগ এমন আছে যা থেকে নোংরামির ঘ্রাণ পাওয়া যায়। এই সিরিজ থেকে শিক্ষার বিষয় শুধু সাহস, শক্তিমত্তা, বুদ্ধি এছাড়া অন্যশিক্ষনীয় বিষয় নজরে পড়ে নি। সচরাচর উপন্যাস থেকে সাইমুম সিরিজে প্রানবন্ত রোমান্টিক একটু কম। রোমান্টিক না বললেই চলে, মাসুদ রানার রোমান্টিক দৃশ্যগুলোকে এক কথায় বলা যায় ওয়ান নাইট ষ্ট্যান্ড (এক রাতের সুখ)।

বইয়ের প্লটঃ
বাংলাদেশের গোয়েন্দা এজেন্ট মাসুদ রানা। বড় বড় মিশন নিয়ে ঘুড়ে বেড়ায় দেশ বিদেশে, শত্রুদেশের আক্রমন থেকে বাংলাদেশ রক্ষা করা অথবা বন্ধু রাষ্ট্রের অনুরোধে মাসুদ রানা তাদেরকে সাহায্য করা। শত্রু শিবিরে হামলা, শত্রুশিবিরে বন্ধি মাসুদ রানা সর্বাবস্থায় সাহসী বুদ্ধিমান চতুর। এভাবেই একে একে মিশন সমাপ্ত করে এগিয়ে যায় অন্য মিশনে।

শেষ কথাঃ
কোন সিরিজ প্রিয়? অবশ্যই সাইমুম সিরিজ। সর্বদিক বিবেচনায় সাইমুম সিরিজকে আপনিও বেটার বলবেন কিন্তু আপনি যদি ১৮+ লাভার হন তাহলে মাসুদ রানা আপনার জন্য৷

Download Masud Rana Series(1-400)
Previous Book Next Book