সাইয়েদ আবুল হাসান আলী নাদভী: Sayed Abul Hasan Ali Nadavi Books in Bangla

সাইয়েদ আবুল হাসান আলী নাদভী: Sayed Abul Hasan Ali Nadavi Books in Bangla

সাইয়েদ আবুল হাসান আলী নাদভী: Sayed Abul Hasan Ali Nadavi Books in Bangla

সাইয়েদ আবুল হাসান আলী নাদভী: Sayed Abul Hasan Ali Nadavi Books in Bangla



About Writer:

  ১৯৩৪ সালে তিনি দারুল উলুম নদওয়াতুল উলামায় শিক্ষক হিসেবে যোগদান করেন এবং তাফসির,হাদীস,যুক্তিবিদ্যা,আরবি সাহিত্য ও ইতিহাসের শিক্ষা দেন। ১৯৩৪সালে তিনি বিয়ে করেন। ১৯৩৯ সালে তিনি ভারতের বিভিন্ন জায়গায় সফর করেন। এই সফরের মাঝেই তিনি মাওলানা শায়খ আবদুল কাদির রায়পুরী এবং বিশিষ্ট ইসলাম প্রচারক মাওলানা মুহাম্মাদ ইলয়াস কান্ধলভীর সাথে সাক্ষাৎ করেন এবং তাদেরকে নিজের কর্মজীবনের পরামর্শদাতারূপে গ্রহণ করেন। প্রথমোক্ত ব্যক্তির কাছে তিনি তাযকিয়াহ তথা আত্মশুদ্ধি বিষয়ক পরামর্শ গ্রহণ করতেন এবং দ্বিতীয় ব্যক্তির কাছে তিনি ধর্মপ্রচার ও সমাজ-সংস্কার বিষয়ক পরামর্শ গ্রহণ করতেন। সারা জীবন তিনি তাদের সাথে যোগাযোগ অব্যাহত রাখেন। শেষ জীবন পর্যন্ত তিনি ভারত ও পৃথিবীর অনেক দেশে সফর করেন। ১৯৪৩ সালে দীনি শিক্ষার জন্য তিনি “আন্জুমানে তা’লীমাতে দীন” নামক একটি এ্যসোসিয়েশন প্রতিষ্ঠা করেন। সেখানে তিনি কোরআন ও হাদিসের ওপর বেশকিছু বক্তৃতা প্রদান করেন, যা আধুনিক শিক্ষিত সমাজে সাড়া ফেলে। ১৯৪৫ সালে তিনি নদওয়াতুল উলামার প্রশাসনিক পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৫১ সালে নদওয়াতুল উলামার তৎকালীন শিক্ষা বিভাগের পরিচালক সাইয়্যেদ সুলাইমান নদভীর অনুরোধে তিনি শিক্ষা বিভাগের উপপরিচালকের পদ গ্রহণ করেন এবং ১৯৫৪ সালে সুলাইমান নদভীর ইন্তেকালের পর তিনি শিক্ষা বিভাগের পরিচালক নির্বাচিত হন। পরবর্তীতে ১৯৬৫ সালে বড় ভাই আব্দুল আলী আল হাসানীর মৃত্যুর পর তিনি নদওয়াতুল উলামার মহাসচিব নির্বাচিত হন। ১৯৫১ সালেই তিনি তাঁর বিখ্যাত আন্দোলন “পায়ামে ইনসানিয়্যাত” শুরু করেন। ১৯৫৫ সালে তিনি আরবি পত্রিকা “আল-বাস” এবং ১৯৫৯ সালে “আর-রায়ীদ”এর সম্পাদক নির্বাচিত হন। ১৯৫৬ সালে আলী মিয়াঁ দামেশকে ‘আরবি ভাষা ইনস্টিটিউট’এর সদস্য নির্বাচিত হন। ১৯৫৯ সালে তিনি লখনৌতে “ইসলামিক গবেষণা ও প্রকাশনা সংস্থা” প্রতিষ্ঠা করেন। ১৯৬২ সালে মক্কায় সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ মুহাম্মদ বিন ইবরাহীমের অনুপস্থিতিতে আলী মিয়াঁ “রাবেতাতুল ইসলাম”এর উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন। উক্ত অনুষ্ঠানে সৌদি আরবের শাসক সাউদ বিন আবদুল আজিজ, লিবিয়ার শাসক ইদরীস সেনুসীসহ আরো অনেক গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন। এই অনুষ্ঠানেই তিনি “ সাম্প্রদায়িকতার ঊর্ধ্বে ইসলাম” শীর্ষক প্রবন্ধ পাঠ করেন। ১৯৬২ সালে প্রতিষ্ঠার পর থেকেই তিনি মদিনা বিশ্ববিদ্যালয়ের পরামর্শ কমিটির একজন সদস্য ছিলেন। ১৯৬৮ সালে সৌদি শিক্ষামন্ত্রীর পক্ষ থেকে রিয়াদ বিশ্ববিদ্যালয়ের শরিয়াহ বিভাগের পাঠ্যসূচী প্রণয়নে পরামর্শ দেয়ার জন্য তাঁকে আমন্ত্রণ জানানো হয়। ১৯৮০ সালে জর্দান আরবি একাডেমির একজন সদস্য নির্বাচিত হন। এই বছরই তিনি ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইসলামিক সেন্টারের সভাপতি নির্বাচিত হন। ১৯৮৪ সালে তিনি "বিশ্ব ইসলামি সাহিত্য সংগঠন"এর মহাপরিচালক নির্বাচিত হন।  ১৯৮৪ সালে এবং ১৯৯৪ সালে তিনি বাংলাদেশ সফর করেন।



Download all bangla boi from Below link:
 

১৭। নতুন দাওয়াত নতুন পয়গাম
২১। বিধ্বস্ত মানবতা
২৬। রিসালাতে মুহাম্মদী ও বর্তমান পশ্চিমা বিশ্ব
২৭। সংগ্রামী সাধকদের ইতিহাস ২য় খণ্ড
২৮। সংগ্রামী সাধকদের ইতিহাস ৫ম খণ্ড
২৯। সাত যুবকের গল্প
৩১। হযরত আলী রা. জীবন ও খেলাফত
৩২। হায়াতে শায়খুল হাদীছ মাওলানা যাকারিয়া

Some words:
Books on this web are collected from various online sites. Not owned by this site. So if anyone thinks a book on this site has violated copyright law. Please contact us. Let us know, we will delete the book from the site within 12 hours.
Knowledge is increased by reading Bangla books. It is not possible for us to buy all the books. So this is a small effort. Create a PDF format of the Durjoy Book and upload it for you. We have no other purpose here. If you like this book then definitely like it. To find out something, comment on the book Disorder. And share it with your good friends.

To get more Bangla Books, Bangla Novels, Islamic Books, Series Books, Dramas, Islamic Novels, Science Fiction, History, 18+ book, Dictionary, Political Books in PDF format, please visit Durjoy Book. Thanks


Alos Download Humayun Ahmed Books, Humayun Azad books, Taslima Nasrin Books Here.


Relative Tags:

Bishad Sindhu, Bangla golpo, Bangla Uponnash, Bangla golpo pdf, Bangla Vuter golpo, Bangla Premer Golpo,Bangla Short Story.islamic boi

Post a Comment

0 Comments