কবি [Kobi pdf] তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়

কবি
তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়


bangla uponnash
bangla uponnash



বাংলা উপন্যাস তথ্যঃ
বইয়ের নামঃ কবি [Kobi]
লেখকঃ তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়
ধরণঃ বাংলা উপন্যাস
ফরমেটঃ পিডিএফ
সোর্সঃ DuRJoY Book


উপন্যাস সংক্ষেপঃ এটি একটি বাংলা উপন্যাস। এই বাংলা বইয়ের লেখক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়। সাধারণ এক গ্রামে ডাকাত বংশে জন্মগ্রহণ করে নিচুবংশের নিতাই। তবে তার স্বভাব তার বাবা-কাকাদের মত নয়। সে সৎ থাকতে চায়, তাই ঘরবাড়ি ছেড়ে স্টেশনে গিয়ে থাকে। এখানেই তার সাথে বন্ধুত্ব হয় রাজার, যে স্টেশনে কাজ করে। সে কবিয়াল ধরণের মানুষ। বিভিন্ন স্থানে গিয়ে ইতোমধ্যেই সে কবিগান করেছে।
এদিকে রাজারই এক আত্মীয়কে ঠাকুরঝি বলে ডাকত সে। বিবাহিত ঠাকুরঝি রোজ এসে দুধ বিক্রি করে যেত। একপর্যায়ে তার ঠাকুরঝিকে ভাল লেগে যায়, ঠাকুরঝিও নিতাইকে ভালবেসে ফেলে, যদি সমাজ এর বিরুদ্ধে। একপর্যায়ে বিষয়টা জানাজানি হলে নিতাই গ্রামছেড়ে চলে যায়। সে ঝুমুরদলের সাথে যুক্ত হয়, যেই দল অশ্লীল গান-বাজনা করে এবং নারীরা গানের গানের সাথে নাচ করলেও তারা মূলত দেহোপজীবিনী। সে ক্রমশ তার নিজের ভিতরকার কবিয়ালের সত্ত্বাকে চেপে রেখে এই দলের মত করেই গান রচনা করে। এখানে সে বেশ জনপ্রিয় হয়ে যায়। সেখানে তার সাথে পরিচয় হয় বসন্ত (বা বসন) এর সাথে। বসনের মধ্যে সে ঠাকুরঝির ছায়া দেখতে পায়। দুজনের মাঝে সখ্যতা গড়ে ওঠে।
এই ব্যবসায় থাকলে নানা ধরণের রোগ হয়ে থাকে, এবং তারই এক রোগে রোগাক্রান্ত হয়ে একসময়ে বসন্তও মারা যায়। শোকে কাতর হয়ে ঝুমুরদল ছেড়ে দে নিতাই। সে কাশীসহ অন্যান্য স্থান ঘোরে। কিন্তু তার মন না টেকায় একসময় আবারও সে নিজের আগের গ্রামে ফিরে আসে। এসে জানতে পারে ঠাকুরঝি আর বেঁচে নেই, নিতাই গ্রামছাড়ার পরেই সে মারা যায়।
এই উপন্যাসে যেমন বিভিন্ন প্রকার গান রয়েছে। তেমনি ভিন্ন ধরাণার জীবনযাত্রার আবহে একটি অন্যরকম প্রেমের কাহিনী রচিত হয়েছে।


Download : | fast download | | PDF download |


কিছু কথাঃ 
এই ওয়েবের বইগুলো বিভিন্ন অনলাইন সাইট থেকে সংগ্রহীত। এর স্বত্ত্বাধীকার এই সাইটের মালিক নয়। সুতরাং কারো যদি এই সাইটের কোন বইয়ের উপর মনে হয় কপিরাইট আইন ভঙ্গ হয়েছে। তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন। আমাদেরকে জানান, আমরা ৭২ ঘন্টার মধ্যে উক্ত বইটি সাইট থেকে ডিলেট করব। 


জ্ঞানের বৃদ্ধি হয় বাংলা বই পড়ার মাধ্যমে। সব বই কিনে পড়া আমাদের পক্ষে সম্ভব না। তাই এই ছোট্ট প্রয়াস। দুর্জয় বুক বইয়ের পিডিএফ ফরমেট ক্রেইট করে আপনাদের জন্য আপলোড দেই। এখানে আমাদের অন্য কিছু উদ্দেশ্য না। এই বইটি যদি আপনার ভালো লাগে তাহলে অবশ্যই লাইক করবেন। কিছু জানার, বই অনুরুধের জন্য কমেন্ট করুন। আর আপনার ভালো লাগা বন্ধুদের সাথে শেয়ার করুন। আরো বাংলা বই, বাংলা উপন্যাস, ইসলামিক বই, সিরিজ বই, নাটক, ইসলামিক উপন্যাস, সাইন্স ফিকশন, ইতিহাস, অভিধান, রাজনৈতিক বই পিডিএফ ফরমেটে পেতে ভিজিট করুন দুর্জয় বুক। ধন্যবাদ


রিলেইটেড ট্যাগসঃ 
বাংলা উপন্যাস, বাংলা বই, বাংলা পিডিএফ বই, ইসলামিক উপন্যাস, সিরিজ বই, হুমায়ুন আহমেদের বই। Bangla Uponnash, Bangla Boi, Bangla PDF Book, Islamic boi, kobi pdf.

Post a Comment

0 Comments