শত্রুর সঙ্গে বসবাস - বিদিশা

শত্রুর সঙ্গে বসবাস - বিদিশা :::::::::::::::::::::::
বাংলাদেশের মেয়ে বিদিশার আত্মজৈবনিক গ্রন্থ। বাংলাদেশের সমান বয়সী বিদিশার ঘটনাবহুল।
তার শৈশব, কৈশোর, যৌবনের ঘটনাগুলোর প্রতিটি পরতে পরতে রয়েছে নানা বিস্ময় কৈশোর না পেরুতেই বিদেশী স্বামীর ঘরে চলে যান তিনি।
বিদেশ থেকে ফেরার পর তিনি সাবেক রাষ্ট্রপতি এরশাদের খপ্পরে পড়েন। প্রতারিত হন তার প্রেমের অভিনয়ে। এরশাদের সংসারে ছিলেন তিনি পাঁচ বছরের ও বেশী সময়। দীর্ঘে এই সময়ে অত্যন্ত কাছে থেকে দেখেছেন তিনি একজন স্বৈরশাসককে। বিশ্বখ্যাত চিত্রশিল্পী পটুয়া কামরুল হাসান মৃত্যুর পর মুহুর্তে যাকে ‘বিশ্ব বেহায়া’ হিসেবে আখ্যায়িত করে এঁকেছেন তার অন্তগত কুৎসিত চেহারা, ৫ বছর অত্যন্ত কাছে থেকে বিদিশা অবলোকন করেছেন তার সেই বেহায়াপনা। মুক্তবুদ্ধির ধারক হিসাবে পরিচিত প্রয়াত হুমায়ুন আজাদ বলেছিলেন, ‘এরশাদ দূষিত করেছে এদেশের নারীদেরও । একই ঘরে থেকে বিদিশা প্রত্যক্ষ করেছেন এরশাদের সেই বিভৎস চরিত্র। রাজনীতিক হিসাবে কতটা শঠ হতে পারে একজন মানুষ, বিদিশার বিশ্লেষণে এরশাদের সে চরিত্রও স্পষ্ট হয়ে গেছে। এরশাদ কতটা মন্দ সে সম্পর্কে এদেশের মানুষের মনে অনেক ধরনের পেতে ‘শত্রুর সঙ্গে বসবাস’ বিবেচিত হতে পারে একটি সহায়ক গ্রন্থ হিসেবে।


এরশাদ প্রসঙ্গ প্রাধান্য পেলেও সব ‍মিলিয়ে বইটি বাঙালী এক নারীর জীবন কাথা। পুরুষ শাসিত এই সমাজে একা একজন নারীকে প্রতিনিয়ত কত প্রতিকূল পরিস্থিতিতে পড়তে হয়, সেটাও স্পষ্ট হয়েছে এই বইয়ে।
বইঃ শত্রুর সঙ্গে বসবাস
লেখকঃ বিদিশা
সহ লেখকঃ মাসুদ কামাল
প্রকাশনীঃ ইজাবেল
পৃষ্ঠাঃ ৪৩২

সূচীপত্রঃ
১। পেছন ফিরে দেখা
২। শৈশব কৈশোর বিয়ে
৩। প্রবাসে, বিদেশী স্বামীর ঘরে
৪। এরশাদঃ প্রেমিকের আবির্ভাব
৫। দূর্ঘটনাঃ জীবনে ও শরীরে
৬। নতুন প্রেম
৭। প্রেম বিরহ ও সন্তান
৮। কুকুর ও তার লেজ
৯। দূর্ঘটনা নাকি ষড়যন্ত্র
১০। গ্রেফতার
১১। রিমান্ড
১২। জেল এবং জামিন
১৩। প্রেমিকের চিঠি
১৪। কে কোথায়?

Download from adfly
Download from Google Drive

Post a Comment

0 Comments